কোহলিকে ছাপিয়ে গেলেন রোহিত

কোহলিকে ছাপিয়ে গেলেন রোহিত
কোহলিকে ছাপিয়ে গেলেন রোহিত

ভারতীয় ব্যাটিং মায়েস্ত্রো বিরাট কোহলিকে ছাপিয়ে গেলেন সতীর্থ রোহিত শর্মা। রোববার নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের শেষ ও পঞ্চম টি-টোয়েন্টিতে এ কীর্তি গড়েন তিনি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২৫টি ৫০-এর ওপর রানের ইনিংস খেললেন হিটম্যান।

এদিন কোহলিকে বিশ্রাম দিয়ে ভারতের অধিনায়কত্ব তুলে দেয়া হয় রোহিতের হাতে। পরে ওয়ানডাউনে ব্যাট করতে নেমে দ্রুত হাফসেঞ্চুরি তুলে নেন তিনি। কিন্তু কাফ মাসলের চোটে পড়ে ব্যাটিং ইনিংসের মাঝপথে প্যাভিলিয়নে ফিরতে হয় তাকে। আর মাঠে নামেননি তিনি। নেতৃত্ব বুঝিয়ে দেয়া হয় লোকেশ রাহুলকে।

এর মধ্যেই রেকর্ডটি করে ফেলেন রোহিত। ৩৫ বলে ২ ছক্কা ও ৩ চারে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে ২১তম হাফসেঞ্চুরি হাঁকান তিনি। কিন্তু এর পরই চোটের জন্য বেরিয়ে যেতে হয় তাকে।

২১টি হাফসেঞ্চুরির সঙ্গে রোহিতের ঝুলিতে রয়েছে চারটি সেঞ্চুরি। সব মিলিয়ে ২৫টি ৫০-এর বেশি রানের ইনিংস রয়েছে তার দখলে। ভারতীয় অধিনায়ক কোহলির উইলো থেকে এসেছে ২৪টি ৫০-এর বেশি রানের ইনিংস। যদিও তার নামের পাশে কোনো সেঞ্চুরি নেই। এবার তিনি চলে এলেন দ্বিতীয় স্থানে।

এ তালিকার তৃতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল এবং আয়ারল্যান্ডের পল স্টার্লিং। তাদের রয়েছে ১৭টি করে হাফসেঞ্চুরির বেশি রানের ইনিংস। ডেভিড ওয়ার্নার রয়েছেন চতুর্থ স্থানে। তার রয়েছে ১৬টি হাফসেঞ্চুরির বেশি রানের ইনিংস।

ওই ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত। সঞ্জু স্যামসন ও লোকেশ রাহুল ওপেন করতে নামেন। তবে বেশিক্ষণ টিকতে পারেননি স্যামসন। তিন নম্বরে নামেন রোহিত। লোকেশের সঙ্গে ৮৮ রানের জুটি গড়েন তিনি।

অল্পের জন্য ক্যারিয়ারে ১২তম টি-টোয়েন্টি হাফসেঞ্চুরি মিস করেন লোকেশ। ৪৫ রানে আউট হন তিনি। শেষ দিকে শ্রেয়াস আয়ার ও মণীশ পান্ডিয়া ভারতের রান ২০ ওভারে ১৬৩তে নিয়ে যান।

পরে ৭ রানে রোমাঞ্চকর জয় তুলে নিয়ে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে টিম ইন্ডিয়া। এ নিয়ে বিশ্বের প্রথম দল হিসেবে কোনো প্রতিপক্ষকে ৫-০ ব্যবধানে ধবলধোলাই করলেন তারা। সূত্র: এনডিটিভি।