মালয়েশিয়ায় ময়লারস্তূপে শতাধিক বাংলাদেশি পাসপোর্ট

মালয়েশিয়ায় ময়লারস্তূপে শতাধিক বাংলাদেশি পাসপোর্ট
মালয়েশিয়ায় ময়লারস্তূপে শতাধিক বাংলাদেশি পাসপোর্ট

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের দামানসারার এমপিআর সিটি মলের একটি রেস্টুরেন্টের পাশের ময়লার স্তূপ থেকে পরিত্যক্ত অবস্থায় শতাধিক বাংলাদেশি পাসপোর্ট পাওয়া গেছে।

সোমবার সকালে বাংলাদেশি শরিফুল আলম গোপন সংবাদের ভিত্তিতে ময়লার স্তূপ থেকে একটি ব্যাগ উদ্ধার করে। এসময় ব্যাগের ভেতর ৯০ টি বাংলাদেশি পাসপোর্ট পাওয়া যায় বলে জানান। পাসপোর্টগুলো পাওয়ার সাথে সাথে শরিফুল আলম বাংলাদেশ হাইকমিশনে নিয়ে  যান।

প্রথমে পাসপোর্টগুলো নিতে অস্বীকার করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এরপর অনেক কথা বলার এক পর্যায়ে একটি লিখিত আকারে আবেদনের মাধ্যমে জমা নেয় সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এদিকে পরিত্যক্ত শতাধিক পাসপোর্টে কোনো ভিসা পাওয়া না গেলেও বিগত দিনে মালয়েশিয়া সরকারের দেওয়া বৈধ প্রকল্পের মাধ্যমে রেজিস্ট্রেশনের কাগজপত্র এবং মালয়েশিয়া অভিবাসন বিভাগের কাগজপত্র ছিলো।

মালয়েশিয়া প্রবাসী শরিফুল আলম এই প্রতিবেদককে জানান, রবিবার সন্ধ্যায় স্থানীয় একজন নাগরিক রেস্টুরেন্টের ময়লা ফেলার নির্দিষ্ট একটি ড্রামে একটি ব্যাগ ভর্তি কিছু ফেলে যাওয়ার সময় একজন বাংলাদেশি দেখতে পায়। এসময় ওই বাংলাদেশি আরেক বাংলাদেশি শরিফুল আলমকে জানায়। রবিবার রাতে জানালে সোমবার সকালে ঐ ময়লার ড্রামের ভেতর থেকে একটি ব্যাগ উদ্ধার করে। এসময় কৌতুহল জাগলে ব্যাগটি খুলে বাংলাদেশি পাসপোর্ট পাওয়া যায়।

এব্যাপারে জানতে বাংলাদেশ হাইকমিশনের শ্রম সচিব ( ২) হেদায়েতুল ইসলাম মন্ডলের কাছে জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।